বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৫:১২ পূর্বাহ্ন

দেড় বছর পর আবার চালু হচ্ছে বেনাপোল এক্সপ্রেস

বেনাপোল (যশোর) প্রতিনিধিঃ করোনায় দেড় বছর বন্ধ থাকার পর ২ ডিসেম্বর থেকে ফের চালু হচ্ছে ‘বেনাপোল এক্সপ্রেস’ট্রেন। ট্রেনটি চলাচল করবে ঢাকা-যশোর-বেনাপোলের রুটে। বেনাপোলসহ কলকাতাগামী অসংখ্য পাসপোর্ট যাত্রীদের মাঝে অনেকটাই স্বস্তি ফিরেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল রেলওয়ের স্টেশন মাস্টার সাইদুজ্জামান।

বর্তমানে প্রতিদিন বেনাপোল-আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে ৩ হাজার পাসপোর্ট যাত্রী যাতায়াত করছেন ভারতে। করোনার আগে টুরিস্ট ভিসা চালু থাকায় প্রতিদিন ১২ হাজার পাসপোর্ট যাত্রী যাতায়াত করত বেনাপোল দিয়ে। তাদের মধ্যে ৬০ শতাংশ যাত্রী যান চিকিৎসার কারণে। বাকিরা বিজনেস, শিক্ষার্থী। বর্তমানে বিজনেস ভিসা চালু থাকলেও ট্রেনের সুবিধা না থাকায় চরম দুর্ভোগের শিকার যাত্রীরা।

রেলওয়ে সূত্র জানায়, প্রধানমন্ত্রী ২০১৯ সালের ১৭ জুলাই বেনাপোল- ঢাকা রুটে সরাসরি চলাচলকারী বেনাপোল এক্সপ্রেস ট্রেনটি উদ্বোধন করেন। ৮৮৬ জন যাত্রী নিয়ে ট্রেনটি চলাচল করছিল্। শুধুমাত্র রেলে যাত্রীবহন বাবদ গত এক বছরে ১৪০ কোটি টাকা রাজস্ব আয় করেছে রেল কর্তৃপক্ষ। বেনাপোল-ঢাকা রুটে চলাচলকারী যাত্রীবাহী ট্রেনটি একটি লাভজনক প্রতিষ্ঠন। করোনা ভাইরাসের কারণে দেশের সব ট্রেন চলাচল বন্ধ হলে ৫ এপ্রিল থেকে ঢাকা-বেনাপোল রুটে আন্তঃনগর এ ট্রেনটিও বন্ধ করে দেয় রেলওয়ে কর্তৃপক্ষ। ফলে দুর্ভোগের শিকার হয় ভারতে যাতায়াতকারী যাত্রীদের।

বেনাপোল থেকে বাসে করে ঢাকায় যেতে ১০ ঘণ্টা সময় লাগে। ‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেনটি মাত্র ৬ ঘণ্টায় ঢাকায় পৌঁছাতে সক্ষম হয়। মঙ্গলবার ছাড়া প্রতিদিন দুপুর ১টায় বেনাপোল এবং রাত সাড়ে ১০টায় ঢাকার কমলাপুর থেকে ছেড়ে আসে ট্রেনটি। ফলে কলকাতা বা ভারতে চিকিৎসার কারণে যেসব যাত্রী যাতায়াত করেন, কিছুটা হলেও স্বস্তিতে তারা।

বেনাপোল স্টেশন মাস্টার সাইদুজ্জামান জানান, ২ ডিসেম্বর থেকে ‘বেনাপোল এক্সপ্রেস’ট্রেনটি চলবে বলে বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট আব্দুল আওয়াল স্বাক্ষরিত এক চিঠিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। ট্রেন চলাচলের বিষয়ে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution