শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৬:১৬ অপরাহ্ন

দূষিত শহরের তালিকায় ঢাকা দ্বিতীয়

ই-কণ্ঠ অনলাইন ডেস্ক:: জনবহুল শহর ঢাকার বায়ু আবারও অস্বাস্থ্যকর হয়ে উঠেছে। সোমবার (৯ জানুয়ারি) দূষিত শহরের তালিকায় দ্বিতীয় স্থানে অবস্থান করছে ঢাকা।

যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের বায়ুমান যাচাইবিষয়ক প্রযুক্তি প্রতিষ্ঠান ‘এয়ার ভিজ্যুয়াল’–এর বায়ুমান সূচক (একিউআই) অনুযায়ী সোমবার সকাল সাড়ে ৮টার দিকে ঢাকায় বায়ু মানের সূচক ২২০। যেখানে ভারতের রাজধানী দিল্লি বায়ু মানের সূচক ২৮২ নিয়ে সবার ওপরে। তৃতীয় অবস্থানে আছে পাকিস্তানের করাচি। এ শহরটির বায়ু মানের সূচক ১৮৯, এরপর কলকাতার সূচক ১৮৭, লাহোর ১৮৫।

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়।

বায়ুদূষণ নিয়ে গবেষণ করা ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো বলছে, বায়ু দূষণের অন্যতম উৎস হচ্ছে ধুলা বালু। এর মধ্য দিয়ে করোনাভাইরাসের জীবাণু সহজে ছড়িয়ে পড়তে পারে। বিশেষ করে ধূলিকণা মুখে গেলে মানুষ যত্রতত্র থুতু ও কফ ফেলে। তা ধুলার সঙ্গে মিশে হাতসহ নানা মাধ্যম দিয়ে মানুষের শরীরে ঢুকতে পারে। এতে ওই ভাইরাস মানুষের শরীরে ঢুকতে পারে।

বায়ু দূষণের কারণে ঢাকা শহরে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি তৈরি করেছে। বিশেষ করে শিশুদের স্বাভাবিক শ্বাস প্রশ্বাস বিঘ্নিত হওয়ার পাশাপাশি নানা শারীরিক জটিলতা দেখা দিচ্ছে। চিকিৎসকেরা বলছেন, বাতাসে ভারী ধাতু ও সূক্ষ্ম বস্তুকণা বেড়ে গেলে ক্যানসার, শ্বাসকষ্ট, স্নায়ুজনিত সমস্যা বেড়ে যায়, বুদ্ধিমত্তা কমে যায়।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution