শুক্রবার, ০১ Jul ২০২২, ১১:৩১ পূর্বাহ্ন

দুই চ্যালেঞ্জের মুখে ব্যাংক খাত: গভর্নর

নিজস্ব প্রতিবেদক:: মূল্যস্ফীতি ও বৈদেশিক মুদ্রার বিনিময় হার নিয়ন্ত্রণ নিয়ে চ্যালেঞ্জের মুখে পড়েছে ব্যাংক খাত। এ‌টি মোকাবিলায় শুধুমাত্র বাংলাদেশ ব্যাংক নয়, সরকারি বেসরকারি সব বাণিজ্যিক ব্যাংকগু‌লো‌কে সমষ্টিগতভাবে কাজ করতে হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবির।

শনিবার (২৮ মে ) ঢাকার অফিসার্স ক্লাবে আল-আরাফাহ ইসলামী ব্যাংকের বৃত্তি প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর জানান, এসব চ্যা‌লেঞ্জ মোকা‌বিলায় আমদানির ক্ষেত্রে বেশ কিছু বিধিনিষেধ দিয়েছি কেন্দ্রীয় ব্যাংক। সেগুলো মেনে চললে আমরা চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারব।

তিনি বলেন, এ মুহূর্তে বিলাসী পণ্য আমদানি থেকে বিরত থাকতে হবে। এলসি ওপেনের ক্ষেত্রে আমরা কিছু মার্জিন দিয়েছি এগুলো আপনারা পরিপালন করবেন। আমরা সংকট কাটা‌তে কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে সরাসরি ডলার সরবরাহ কর‌ছি। এটা অব্যাহত থাকবে। এছাড়া খাদ্য, শিশু-খাদ্য, সার, জ্বালানি ও বিদ্যুৎ, কৃষিসহ প্রয়োজনীয় পণ্য আমদানির সুযোগ করে দিয়েছি। যেসব পণ্য অতি প্রয়োজনীয় নয় সেগুলো আমরা নিরুৎসাহিত করছি।

করোনার সময় আমরা যেভাবে চ্যালেঞ্জ মোকাবিলা করেছি আমরা বিদ্যমান চ্যালেঞ্জ সেভাবেই মোকাবিলা করে করতে সক্ষম হবো বলে আশা করছি, ব‌লেন গভর্নর ফজলে কবির।

গভর্নর ফজলে কবির বলেছেন, ২০২০ সালে করোনাভাইরাসের কারণে আমাদেরকে চ্যালেঞ্জের মধ্যে পড়তে হয়েছিল। দেশের অর্থনীতি গতিশীল রাখতে ওই সময় ব্যাংকের কার্যক্রম সচল রাখ‌তে হ‌য়ে‌ছে। ব্যাংকগু‌লো সম্মুখ সা‌রিতে ছিল। এই চ্যালেঞ্জ মোকাবিলা করতে গি‌য়ে কিছু ক্ষ‌তিও হয়েছে। মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৮৯ জন ব্যাংকার মারা গেছেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আল-আরাফাহ ইসলামী ব্যাংকের চেয়ারম্যান সেলিম রহমান। এ সময় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ফরমান আর চৌধুরীসহ পরিচালনা পর্ষদের সদস্য, ঊর্ধ্বতন কর্মকর্তারা, বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution