শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১২:২৮ অপরাহ্ন

ট্রাম্পের বাড়ি থেকে ‘গোপন নথি’ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক, ই-কণ্ঠ অনলাইন:: সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মার-এ-লাগো’র বাড়ি থেকে ‘টপ সিক্রেট’ লেখা বেশ কয়েকটি গোপন নথি উদ্ধার করেছে এফবিআই। গত সপ্তাহে ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে অভিযান চালিয়ে এগুলো উদ্ধার করা হয়।

শুক্রবার আদালতের আদেশে উদ্ধারকৃত জিনিসগুলোর বিবরণ দেয় এফবিআই। সেখানে সোমবার অভিযান চালিয়ে উদ্ধার করা ১১ সেট গুরুত্বপূর্ণ নথির কথা উল্লেখ করা হয়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল নথিপত্র সংরক্ষণ করে ন্যাশনাল আর্কাইভস। ট্রাম্প কীভাবে সেখানকার নথিপত্র ব্যবহার করেছেন, তা তদন্ত করে দেখতে গত ফেব্রুয়ারিতে সংস্থাটি মার্কিন বিচার বিভাগের কাছে অনুরোধ করে।

ন্যাশনাল আর্কাইভস জানায়, ট্রাম্পের মার-এ-লাগো বাড়ি থেকে তারা ১৫ বাক্স কাগজপত্র নিয়ে এসেছে, যার মধ্যে অনেক গোপনীয় নথিপত্র ছিল।

যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, মার্কিন প্রেসিডেন্টকে তার সকল চিঠিপত্র, কাজের কাগজপত্র এবং ই-মেইল ন্যাশনাল আর্কাইভের কাছে হস্তান্তর করতে হয়। কিন্তু ট্রাম্প হোয়াইট হাউজ ছাড়ার সময় নথিগুলো সাথে করে নিয়ে যান।

ওয়ারেন্টে দেখা যায়, সংবেদনশীল প্রতিরক্ষা নথি অবৈধভাবে রাখার সন্দেহে মার্কিন গুপ্তচরবৃত্তি আইন লঙ্ঘন হওয়ার পরিপ্রেক্ষিতে ট্রাম্পের বাসভবনে ওই অভিযান চালানো হয়। জব্দ করা রেকর্ডের কিছু গুরুত্বপূর্ণ এবং কিছু গোপনীয় নথি রয়েছে। তবে সেই নথিগুলো এবং তাতে কী কী তথ্য থাকতে পারে সে সম্পর্কে আদালতে সুনির্দিষ্ট বিবরণ দেয়া হয়নি।

মার্কিন সরকারের নথির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ‘টপ সিক্রেট’ নথিগুলো। মার্কিন আইনে এই ধরনের গুরুত্বপূর্ণ নথি প্রকাশ্যে আনা এবং ভুল ব্যবস্থাপনা করা নিষিদ্ধ।

কিন্তু ট্রাম্প দাবি করেন, তার বাড়ি থেকে উদ্ধারকৃত নথিগুলো গুরুত্বপূর্ণ ছিল না, যা আইন লঙ্ঘন করেছে। এবং বলেছেন, তাকে এই নথিগুলোর ব্যাপারে জিজ্ঞেস করলে বিচার বিভাগের কাছে ফিরিয়ে দিতেন।

সূত্র : আল-জাজিরা

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution