শনিবার, ২৮ মে ২০২২, ১০:৫৯ অপরাহ্ন

জমকালো আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন অনুষ্ঠিত

মুজিবুর রহমান বাবু, ই-কন্ঠ২৪ ডটকম : সোমবার ১০ জানুয়ারি ঢাকায় বহুল আঙ্খাকিত শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২২ অনুষ্ঠিত। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আয়োজিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২২’ সফলভাবে শেষ হয়েছে। দেশী ও বিদেশী অ্যাথলেটদের অংশগ্রহণে সোমবার রাজধানীতে দিনব্যাপী এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ভোর সাড়ে ৫টায় আর্মি স্টেডিয়াম থেকে শুরু হওয়া আসরটি ঘড়ির কাঁটার ক্রম অনুযায়ী বনানীর কামাল আতাতুর্ক এ্যাভিনিউ, গুলশান-২, গুলশান-১, পুলিশ প্লাজা হয়ে ঢাকার ফুসফুসখ্যাত হাতিরঝিলের চতুর্দিক ঘুরে হাতিরঝিলেই শেষ হয়।

সোমবার ভোরে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল, এমপি।

ম্যারাথনের প্রধান পৃষ্ঠপোষক ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধান উপদেষ্টা বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

ফুল ম্যারাথনে এলিট দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন কেনিয়ার ডিসেন্ট কিপসিং রোনো এবং মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হন ইথিওপিয়ার মুলিয়ে ডেকেবো হায়লেমারিয়াম। এছাড়াও, ফুল ম্যারাথনে সাফ ও দেশী দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন ভারতের বুগাথা শ্রীনু এবং মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হন ভারতের আরতি দত্তাত্রয় পাতিল। হাফ ম্যারাথনে এলিট দৌড়াবিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন কেনিয়ার রনজাস লোকিটান কিলিমু এবং মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হন ফ্রান্স এর সৌকানিয়া এটনেইন। ফুল ম্যারাথনে দেশী অংশগ্রহণকারী দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন নৌবাহিনীর এসএ মোঃ আসিফ বিশ্বাস ও মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হন সেনাবাহিনীর সৈনিক পাপিয়া খাতুন। এছাড়াও, হাফ ম্যারাথনে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন সেনাবাহিনীর ল্যান্স কর্পোরাল মোঃ আল-আমিন ও মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হন শামসুন্নাহার রত্না

ফুল ম্যারাথনে অংশ গ্রহণকারী মহিলা ও পুরুষ এলিট রানারদের মধ্যে ০৯ জন, ফুল ম্যারাথনে সাফ এবং বাংলাদেশী রানার মহিলা ও পুরুষ রানারদের মধ্যে ২০ জন, হাফ ম্যারাথনে অংশগ্রহণকারী মহিলা ও পুরুষ এলিট রানারদের মধ্যে ০৪ জন এবং হাফ ম্যারাথনে অংশগ্রহণকারী মহিলা ও পুরুষ বাংলাদেশী রানারদের মধ্যে ২০ জনকে পুরস্কার প্রদান করা হয়।
প্রতিযোগিতা শেষে হাতিরঝিলের এ্যাম্ফিথিয়েটারে পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হয়। সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, এসবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

সেনাবাহিনী প্রধান সমাপনী বক্তব্যের শুরুতেই বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি এবং সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। একইসঙ্গে, করোনা মহামারীর মাঝেও বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২২ আয়োজন এবং দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাবার জন্য তিনি মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২২ বাংলাদেশের সর্বস্তরের জনসাধারনের মাঝে সামাজিক এবং স্বাস্থ্য সচেতনতা সৃষ্টি করবে বলে তিনি আশা করেন। প্রতিবছর ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন আয়োজনের ব্যাপারে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

এই ম্যারাথনটি ফুল ম্যারাথন (৪২.১২৫ কিলোমিটার) এবং হাফ ম্যারাথন (২১.০৯৭ কিলোমিটার) ইভেন্টে সর্বমোট ৫৮০ জন দৌড়বিদ অংশগ্রহণ করেন। ম্যারাথনে অংশগ্রহণকারী এলিট দৌড়বিদদের মধ্যে ফুল ম্যারাথনে ১০ জন পুরুষ, ৪ জন মহিলা, হাফ ম্যারাথনে ৪ জন পুরুষ এবং ১ জন মহিলা অংশগ্রহণ করেন। সাফ দৌড়বিদদের মধ্যে ফুল ম্যারাথনে ১০ জন পুরুষ, ৬ জন মহিলা অংশগ্রহণ করেন। এ ম্যারাথনে ফ্রান্স, কেনিয়া, ইথিওপিয়া, ইউক্রেন, স্পেন, ইতালি, এবং মরক্কো থেকে ১৯ জন এলিট রানার এবং মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা ও ভারত থেকে সর্বমোট ১৬ জন বিদেশি দৌড়বিদ অংশগ্রহণ করেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution