বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৮:৫৪ পূর্বাহ্ন

চাকরি না দেওয়ায় জমি ফেরত নিলেন দাতা

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি:: ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার হোসেনগাঁও দাখিল মাদ্রাসায় (নব্য এমপিওভুক্ত) প্রতিশ্রুতি অনুযায়ী পিয়ন পদে চাকরী না দেওয়ায় মাদ্রাসাকে দেওয়া ১৬ শতাংশ জমি ফেরত নিয়েছেন দাতা। গতকাল বুধবার চাকরি বঞ্চিত ওই ব্যক্তিসহ তার আত্নীয় স্বজনরা মিলে জমি দখলে নেয়।

জানা গেছে, ১৬ শতক জমি দেওয়ার বিনিময়ে হোসেনগাঁও এলাকার খাইরুল ইসলাম ওই মাদ্রাসার পিয়ন পদে চাকুরী নিয়েছিলেন। তিনি দীর্ঘদিন বিনা বেতনে তার দায়িত্বও পালন করেছেন। হঠাৎ ২০১৩ সালে তিনি মৃত্যুবরণ করেন। পরে খাইরুল ইসলামের শুন্য পদে তার ছেলে নুরজামালকে মৌখিক পদায়ন করে মাদ্রাসার দায়িত্বপ্রাপ্ত সুপার আজিজর উদ্দীন। কিন্তু গত ৬ জুলাই হোসেনগাঁও মাদ্রাসাটি এমপিওভুক্ত হওয়ার পর থেকেই মাদ্রাসাটির পরিচালনা পর্ষদের চেহারা পরিবর্তন হয়ে যায়। তারা নতুন করে পিয়ন পদে এক ব্যক্তিকে নিয়োগ প্রদান করেন। আর এ কারণেই মাদ্রাসার মূল মাঠের সাথে দেয়া জমিটি আমিন দিয়ে মেপে ফেরত নিয়েছেন পিয়ন পদে চাকরি বঞ্চিত নুরজামাল।

গতকাল বুধবার সরেজমিনে গিয়ে দেখা যায়, একজন স্থানীয় সার্ভেয়ার দিয়ে মাদ্রাসার মাঠের মূল অংশ থেকে মেপে নুরজামাল তাদের দেওয়া ১৬ শতাংশ জমি বের করে নেন। পরে সীমানা পিলার দিয়ে জমির সীমানা নির্ধারণ করে নেন। এতে শিক্ষাপ্রতিষ্ঠানটির মূল মাঠটিই ঘেরাও এর মধ্যে পরে যায়। এভাবে যদি মাঠটি থাকে তাহলে শিক্ষার্থীরা মাঠে কোন খেলাধূলা করতে পারবে না।

এ প্রসঙ্গে নিয়োগ বঞ্চিত নুরজামাল বলেন, দীর্ঘদিন ধরে সে এবং তার বাবা বিনা পারিশ্রমিকে চাকরী করে আসছেন। এখন যখন মাদ্রাসাটি এমপিওভুক্ত হলো তখন তারা তাকে বাদ দিয়ে বিপুল অংকের টাকার বিনিময়ে অন্যজনকে নিয়োগ দিয়েছেন। তিনি আরো বলেন, চাকরীর বিনিময়ে জমি দেয়ার কথা ছিলো। চাকরীর নিয়োগ চূড়ান্ত হলেই জমি রেজিষ্ট্রি দেওয়ার কথা ছিলো। চাকরী দেয় নাই, তাই জমি তারা দখলে নিয়েছেন।

এ প্রসঙ্গে সদ্য নিয়োগ প্রাপ্ত মাদ্রাসা সুপার নিজামউদ্দীনের সাথে কথা বলতে চাইলে তিনি এ বিষয়ে কথা বলতে অপারগতা প্রকাশ করেন।

মাদ্রাসার বর্তমান সভাপতি আজিজর উদ্দীনের বক্তব্য নিতে তার ফোনে একাধিকবার কল দিলেও তিনি তাতে সাড়া দেননি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তৈয়ব আলী বলেন, ঘটনাটি স্পর্শকাতর, খেলার মাঠ না থাকলে তো সমস্যা বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution