বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৩:১৯ অপরাহ্ন

গরুর নাম দিনাজপুরের বস, দাম ১৫ লাখ

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি:: দিনাজপুরের ঘোড়াঘাটে এবারের ঈদকে সামনে রেখে বিশাল আকৃতির একটি গরু তৈরী করা হয়েছে। গরুটির মালিক শখ করে গরুটির নাম রেখেছে দিনাজপুরের বস। এর দাম হাকা হয়েছে ১৫ লাখ টাকা। ইতি মধ্যে গরুটির দাম নয় লাখ টাকা বলা হয়েছে। গরুটির বয়স চার বছর, ওজন ৩১ মন ২২ কেজি আর উচ্চতা সাত ফুট ছয় ইঞ্চি।

করোনা মহামারী পরিস্থিতি বেরে যাওয়ায় আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে চলমান লকডাউনে দিনাজপুরের ঘোড়াঘাটে এবার ২৫টি খামারে প্রায় ১৮ শত গরু প্রস্তুত করা হয়েছে। এই গরুগুলি এলাকার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হবে বলে খামারিরা জানান। তবে করোনার কারণে হাট-বাজারগুলো বসছেনা এবং এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে বেচা-বিক্রি সংসয় ও দুশ্চিন্তায় মধ্যে পরেছে খামারিরা।

তারা জানায়, সারাবছর খামারে পরিশ্রম ও অর্থ বিনিয়োগ করার পর এখন পশুর বাজার ও দাম নিয়ে শঙ্কা রয়েছে। ঘোড়াঘাট উপজেলায় ছোট-বড় মিলে প্রায় ২৫টিরও বেশী গরু ও ছাগলের খামার রয়েছে। এ ছাড়াও বিভিন্ন বসতবাড়ীতে এনজিও সংস্থা থেকে ঋণ নিয়ে গরু ও ছাগল প্রতিপালন করে ঠিকমত দাম না পেলে পথে বসবে এমনটি বলছে তারা।

এদিকে পৌর এলাকার নেচার ফ্রেস ডেনরি খামারীর মালিক সাহানাজ ২০১৩ সালে ২ লাখ টাকা পুঁজি নিয়ে একটি ফিজিএম জাতের গরু কিনে খামার শুরু করে। পর্যায়ক্রমে আজ সেখানে ৩ কোটি টাকা গরু রয়েছে। বর্তমানে সে গরু প্রতিপালন করে সাবলম্বী হয়েছে। তিনি জানান, তার মত গরুর খামার করে অনেক যুব-সমাজ নিজের পায়ে দাঁড়াতে পারবে, বিদেশে যাওয়ার জন্য ধর্না ধরতে হবেনা। বর্তমানে তার খামারে ১০/১২ জন পরিবার প্রতিপালন হচ্ছে। কোরবানির জন্য সে দিনাজপুরের বসসহ ১৩টি গরু প্রস্তুত করেছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution