মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ১১:৫০ পূর্বাহ্ন

কক্সবাজারে আন্তর্জাতিক ফ্লিট রিভিউ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ই-কণ্ঠ অনলাইন ডেস্ক:: বাংলাদেশ নৌবাহিনীর ব্যবস্থাপনায় দেশে প্রথমবারের মতো চার দিনব্যাপী আন্তর্জাতিক ফ্লিট রিভিউ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কক্সবাজারের ইনানী সৈকতে বুধবার সকালে নৌবাহিনীর প্রথা অনুযায়ী ‘শিপস বেল’ বাজিয়ে এ আয়োজনের উদ্বোধন করেন তিনি।

এর আগে সকালে ঢাকা থেকে রওনা দিয়ে কক্সবাজারে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকালে আওয়ামী লীগ আয়োজিত জনসভায় প্রধানমন্ত্রীর ভাষণ দেওয়ার কথা রয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপনের অংশ হিসেবে বাংলাদেশ নৌবাহিনীর আয়োজনে আন্তর্জাতিক ফ্লিট রিভিউয়ের প্রতিপাদ্য ‘সীমানা ছাড়িয়ে বন্ধুত্ব’।

এই আয়োজনে বাংলাদেশসহ ২৮টি দেশের নৌবাহিনীর অংশগ্রহণ করছে। উদ্বোধনী অনুষ্ঠানের অংশ হিসেবে আগত বিভিন্ন দেশের নৌসদস্যগণের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। পরে বাংলাদেশ নৌবাহিনীর বিশেষায়িত ফোর্স সোয়াড্স সমুদ্রে একটি বিশেষ মহড়া প্রদর্শন করে।

উদ্বোধনী অনুষ্ঠানে আগত অতিথিদের বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরতে দৃষ্টিনন্দন সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপন করা হয়। জাতির পিতার স্মৃতি অবলম্বনে নির্মিত চিত্র প্রদর্শনী ‘বঙ্গবন্ধু কর্নার’ অবলোকন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে আইএফআর ২০২২ উপলক্ষে নির্মিত অত্যাধুনিক কজওয়ে ও জেটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এছাড়া তিনি বাংলাদেশ নৌবাহিনীসহ আগত দেশসমূহের নৌবাহিনীর জাহাজ, উড়োজাহাজ, হেলিকপ্টার এবং বিশেষায়িত বোটের অংশগ্রহণে একটি মনোজ্ঞ ফ্লিট রিভিউ পরিদর্শন এবং সালাম গ্রহণ করেন। এসময় জাহাজসমূহ ‘জয় বাংলা’ স্লোগানে প্রধানমন্ত্রীকে সম্মান প্রদর্শন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত বিদেশি অতিথিদের পাশাপাশি মন্ত্রিপরিষদের সদস্য, সেনা ও বিমানবাহিনীর প্রধানসহ দেশের বিভিন্ন পর্যায়ের উচ্চপদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তা, গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং কূটনীতিকরা উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক ফ্লিট রিভিউয়ে বাংলাদেশ, অস্ট্রেলিয়া, চীন, ভারত, মিশর, জার্মানি, ইন্দোনেশিয়া, ইরান, ইতালি, জাপান, কোরিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, মিয়ানমার, নাইজেরিয়া, নেদারল্যান্ডস, ওমান, প্যালেস্টাইন, সুদান, সৌদি আরব, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, তানজানিয়া, থাইল্যান্ড, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র অংশ নিচ্ছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution