বুধবার, ২৫ মে ২০২২, ০৩:৩৬ অপরাহ্ন

এডিবির কাছে ৫০ কোটি ডলার বাজেট সহায়তা চায় বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক:: আগামী অর্থবছরের জন্য এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কাছে আরও ৫০ কোটি ডলার বাজেট সহায়তা চায় বাংলাদেশ। ইতোমধ্যে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে এডিবির ঢাকা অফিসের সঙ্গে।

এডিবির ভাইস প্রেসিডেন্ট শিজিন চ্যানের ঢাকা সফরে বাজেট সহায়তার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে। পাঁচ দিনের সফরে আগামী ৯ মে ঢাকায় আসছেন এডিবির এই দ্বিতীয় প্রধান নীতিনির্ধারক।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) এডিবি উইং সূত্রে জানা গেছে, বাজেট সহায়তার বিষয়ে এরই মধ্যে এডিবির প্রধান কার্যালয়ের সঙ্গেও আলোচনা হয়েছে। সংস্থার ঢাকা অফিসের সঙ্গে এ বিষয়ে একাধিকবার বৈঠক হয়েছে। এখন শুধু এডিবির ভাইস প্রেসিডেন্টের সফরের অপেক্ষায় আছেন তারা। সফরের দ্বিতীয় দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন শিজিন চ্যান। একই দিনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গেও বৈঠক করবেন তিনি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্টকে অর্থমন্ত্রী মানবসম্পদ উন্নয়ন, দক্ষতা উন্নয়ন এবং শিক্ষা ও স্বাস্থ্য খাতে ঋণ সহায়তার পদ্ধতি আরও সহজ করার অনুরোধ জানাবেন। অর্থনৈতিক অঞ্চলের অবকাঠামো উন্নয়নেও সহযোগিতা চাইবেন তিনি। এ ছাড়া কৃষিতে বৈচিত্র্য আনা বিশেষ করে জলবায়ুসহিষ্ণু ফসল উন্নয়ন, কৃষি বাণিজ্য সম্প্রসারণ ও খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প এবং তথ্যপ্রযুক্তির উন্নয়নে সহযোগিতা চাইবেন মন্ত্রী। বৈঠকে বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়ন অগ্রগতি তুলে ধরবেন।

জিডিপি, মাথাপিছু আয় বৃদ্ধি, প্রবাসী আয় ও রপ্তানি বৃদ্ধির তথ্যও তুলে ধরবেন তিনি। করোনার মধ্যে সারাবিশ্ব যেখানে নাকাল, সেখানে বাংলাদেশ কীভাবে সংকট মোকাবিলা করে অর্থনৈতিক কর্মকাণ্ডে দ্রুত ফিরেছে সে বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী সিদ্ধান্ত এবং সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরবেন অর্থমন্ত্রী।

সফরসূচি অনুযায়ী ৯ মে সন্ধ্যায় ঢাকায় উন্নয়ন সহযোগী দেশ ও সংস্থার প্রধানদের সঙ্গে নৈশভোজে অংশ নেবেন এডিবির ভাইস প্রেসিডেন্ট। পরদিন কক্সবাজারে এডিবির অর্থায়নে সাসেক চট্টগ্রাম-কক্সবাজার রেল প্রকল্পসহ বিভিন্ন প্রকল্প পরিদর্শন করবেন শিজিন চ্যান। ১২ মে ব্যবসায়ী নেতাদের দেওয়া নৈশভোজে অংশ নেবেন তিনি। ১৩ মে পুরান ঢাকা পরিদর্শন করবেন এডিবির ভাইস প্রেসিডেন্ট। ওই দিনই কার্যস্থল ম্যানিলার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন তিনি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution