শনিবার, ২৮ মে ২০২২, ১১:৫২ অপরাহ্ন

ইসি গঠন বিল পাসের জন্য উঠছে আজ

অনলাইন নিউজ ডেস্কঃ করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে চলতি অধিবেশন সংক্ষিপ্ত করায় আজ বৃহস্পতিবার শেষ হচ্ছে সংসদের অধিবেশন। ফলে আজই সংসদে উত্থাপিত নির্বাচন কমিশন (ইসি) গঠন বিল আইনসভায় চূড়ান্ত অনুমোদনের জন্য উঠছে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, আইনমন্ত্রী আনিসুল হক বৃহস্পতিবার বিলটি পাসের প্রস্তাব সংসদে তুলবেন।

আইনমন্ত্রী গত রবিবার আলোচিত ‘প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২’ সংসদে উত্থাপন করেন। পরে বিলটি পরীক্ষা করে সাত দিনের মধ্যে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

গতকাল বিলে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগের যোগ্যতা-অযোগ্যতার অংশে দুটি পরিবর্তনের সুপারিশ করে প্রতিবেদন দিয়েছে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সংসদীয় কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার প্রতিবেদনটি উপস্থাপন করেন।

নিয়ম অনুযায়ী, এখন আইনমন্ত্রী যেকোনো দিন বিলটি পাসের জন্য সংসদে প্রস্তাব করবেন। এরপর সংসদ সদস্যরা এটি জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনীর প্রস্তাব তুলবেন। তখন বিলটি নিয়ে সংসদে আলোচনা হবে।

সংসদ চাইলে সংসদীয় কমিটির সুপারিশসহ কিংবা সংসদে যেরকম স্থির করা হবে সেভাবে খসড়া আইনটি পাস হবে। সাধারণত সংসদীয় কমিটির সুপারিশ সংসদে গ্রহণ করা হয়।

সংসদে পাস হলে প্রথমবারের মতো প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগে আইন পাবে বাংলাদেশ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution