শুক্রবার, ০১ Jul ২০২২, ১১:৪১ পূর্বাহ্ন

আমিরাতে মাঙ্কিপক্সের প্রথম রোগী শনাক্ত

অনলাইন নিউজ ডেস্ক॥ সংযুক্ত আরব আমিরাতে ভাইরাল জুনোটিক রোগ মাঙ্কিপক্সের প্রথম রোগী শনাক্ত করা হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, পশ্চিম আফ্রিকা থেকে আসা ২৯ বছর বয়সী একজনের দেহে ভাইরাসটি শনাক্ত করা হয়। তিনি বর্তমানে প্রয়োজনীয় চিকিৎসা গ্রহণ করছেন।

দেশটির মন্ত্রণালয় আশ্বস্ত করেছে, এটি নিয়ন্ত্রণে নিরাপত্তা ব্যবস্থা যথাযথভাবে অনুসরণ করা হচ্ছে। এছাড়াও অনুসন্ধান ও ফলোআপসহ সব সুরক্ষা ব্যবস্থা অনুসরণ করা হচ্ছে।

বিশ্বব্যাপী মাঙ্কিপক্সের বিস্তার ‌ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে উল্লেখ করে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশে এই ভাইরাসের অনুসন্ধানে নজরদারি জোরদার করা হয়েছে। ভাইরাসের বিস্তার রোধে আমিরাতের চিকিৎসা কেন্দ্র থেকে সন্দেহভাজন ক্ষেত্রে রিপোর্ট করতে বলা হয়েছে।

নাগরিকদের গুজব বা অপপ্রচারে বিভ্রান্ত না হয়ে কেবলমাত্র সরকারি উৎস থেকে তথ্য নেওয়ার আহ্বান জানিয়েছে মন্ত্রণালয়।মঙ্গলবার পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বে ২৫০টিরও বেশি মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনাক্ত করেছে।

যাদের মাঙ্কিপক্স তাদের ঘনিষ্ঠ সংস্পর্শে অন্যদের হতে পারে। এছাড়াও ফুসকুড়ি, দেহের তরল, ত্বকের ক্ষত থেকে তরল, পুঁজ, রক্ত মামড়ি খুব সংক্রামক। সংক্রমিত ব্যক্তির পোশাক-পরিচ্ছদ থেকে অন্যদের হতে পারে।

আগে শুধুমাত্র মধ্য ও পশ্চিম আফ্রিকার ব্যক্তিদের দেখা গেলেও ব্রিটেন, স্পেন, পর্তুগাল, ইতালি, যুক্তরাষ্ট্র, সুইডেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, বেলজিয়াম ও অস্ট্রেলিয়ায় সংক্রমণের খবর পাওয়া গেছে। বেশিরভাগ তরুণদের মধ্যে যারা কখনো আফ্রিকা ভ্রমণ করেননি তারাও শনাক্ত হচ্ছেন। এটি সাত থেকে ১৪ দিন থাকলেও ক্ষেত্র বিশেষে তিন সপ্তাহও লাগতে পারে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution