বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৩:১৮ অপরাহ্ন

আফগানিস্তানে মৃত্যু ঝুঁকিতে ১০ লাখ শিশু: ইউনিসেফ

A burqa-clad health worker administers the polio vaccine drops to a child during a vaccination campaign in Chawni area on the outskirts of Kandahar Province on October 26, 2020. (Photo by JAVED TANVEER / AFP)

আন্তর্জাতিক ডেস্ক:: আফগানিস্তানে চলতি বছর অন্তত ১০ লাখ শিশু তীব্র অপুষ্টিতে ভোগার পর যথাযথ চিকিৎসার অভাবে মারা যেতে পারে বলে সতর্ক করে দিয়েছেন ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোরে।

জেনেভায় সোমবার আফগানিস্তানে মানবিক সংকট নিয়ে জাতিসংঘের মন্ত্রী পর্যায়ের বৈঠকে হেনরিয়েটা ফোরে এ শঙ্কার কথা জানান। খবর সিএনবিসির।

ফোরে বলেন, প্রায় ১০ মিলিয়ন মেয়ে ও ছেলে বেঁচে থাকার জন্য মানবিক সহায়তার ওপর নির্ভরশীল। ১৫ আগস্ট তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে বহু দেশ আফগানিস্তানে সরাসরি সহায়তা বন্ধ করে দিয়েছে।

সোমবার যুক্তরাষ্ট্র ৬৪ মিলিয়ন মার্কিন ডলার (ছয় কোটি ৪০ লাখ) মানবিক সহায়তার ঘোষণা দেয়, যা বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং জাতিসংঘের শরণার্থী সংস্থার মতো প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে দেওয়া হবে।

হেনরিয়েটা ফোরে বলেন, চলতি বছর আফগানিস্তানে সংঘাতের কারণে ছয় লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। যার মধ্যে অর্ধেকেরও বেশি নারী ও শিশু। যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার প্রক্রিয়ার মধ্যেই আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। সম্প্রতি গোষ্ঠীটি অন্তর্বর্তী সরকার গঠন করে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution