বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৯:৫০ পূর্বাহ্ন

আপেল-টমেটো-শসা থেকেও হতে পারে অ্যালার্জি!

লাইফস্টাইল ডেস্ক, ই-কণ্ঠ অনলাইন:: স্বাস্থ্যকর জীবন চাইলে স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি। বিশেষ করে টাটকা সবজি, ফল, দুধ, ডিম, মাছ, মাংস ইত্যাদি। কিন্তু বেশির ভাগ মানুষের দুধ, ডিম, চিংড়ি, গরুর মাংস, পুঁইশাক, বেগুনসহ নানা রকম খাবার থেকে অ্যালার্জির সমস্যা হয়।

সাম্প্রতিক একটি গবেষণায় বলা হচ্ছে, অ্যালার্জি হওয়ার নানাবিধ কারণ আছে। ঋতু পরিবর্তনের ফলে বা বিভিন্ন খাবার থেকে অ্যালার্জি হওয়া খুবই স্বাভাবিক ব্যাপার। কিন্তু যাদের রোঁয়া বা পরাগঘটিত অ্যালার্জি হওয়ার প্রবণতা বেশি, তাদের যেকোনো ফল বা সবজি থেকেই অ্যালার্জি হতে পারে।

এক্ষেত্রে নির্দিষ্ট করে কোনো ফল বা সবজির নাম বলা মুশকিল। এমনকি, আপেল, টমেটো, শসা এবং কাঠবাদামের মতো খাবার থেকেও হতে পারে অ্যালার্জি। এসব খাবার থেকে কারও কারও গলা, ঠোঁট বা জিভ চুলকানো থেকে শুরু করে শ্বাসকষ্টের মতো লক্ষণও দেখা দিতে পারে।

চিকিৎসকদের মতে, ৫০ থেকে ৮০ শতাংশ মানুষের শরীরে এই ধরনের অ্যালার্জি হতে পারে। এর প্রধান কারণ ফল বা সবজিতে থাকা একটি বিশেষ ধরনের প্রোটিন। যা দেখতে অনেকটা ফুলের মধ্যে থাকা পরাগের মতো। এই বিশেষ ধরনের প্রোটিনটি শরীরে প্রবেশ করা মাত্রই রোগ প্রতিরোধ প্রক্রিয়াকে বিঘ্নিত করে।

বাইরে থেকে বোঝার কোনো উপায় না থাকলেও কিছু কিছু ক্ষেত্রে ফলের বা সবজির রস ত্বকের উপরিভাগে লাগিয়ে রেখে পরীক্ষা করে দেখা যেতে পারে ত্বকে কোনো অস্বস্তি হচ্ছে কিনা। যদি কোনো রকম অস্বস্তি হয়, তাহলে খাবারের তালিকা থেকে অবশ্যই সেটি বাদ দিতে হবে।

 

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution