শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১২:৩৭ অপরাহ্ন

অ্যান্ড্রয়েডের ব্যাটারি চার্জ দেয়া নিয়ে নতুন তথ্য

ই-কণ্ঠ অনলাইন:: অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের স্মার্টফোনের ব্যাটারি চার্জ দেয়ার ক্ষেত্রে নতুন তথ্য জানিয়েছেন গবেষখরা। নতুন এ তথ্যানুযায়ী, ব্যাটারির চার্জ পুরোপুরি শেষ হওয়ার পর সেটি পুনরায় চার্জ দেয়া স্মার্টফোনের জন্য ক্ষতিকর। খবর: স্ল্যাশগিয়ার।

স্মার্টফোনের ব্যাটারিতে চার্জ থাকা সত্ত্বেও সেটিকে দিনের বিভিন্ন সময় চার্জ দেয়াকে গুরুত্বহীন মনে হলেও এটি সেলফোনের ব্যাটারি স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। চার্জ দেয়ার আগে ব্যাটারি পুরো খালি করলে তা ব্যাটারির সক্ষমতা ক্রমান্বয়ে কমিয়ে দেবে।

ব্যাটারি সুরক্ষায় ‘পাওয়ার সেভিং’ মোড চালুর সুবিধা থাকলেও ব্যাটারি পুরোপুরি খালি না করে চার্জ দেয়াটা ভালো।

বর্তমান সময়ে স্মার্টফোনের ব্যাটারিগুলো লিথিয়াম আয়ন সেল ব্যবহারের মাধ্যমে তৈরি করা হয় এবং এগুলোর স্থায়িত্বও কম। প্রতিনিয়ত ব্যবহারে ব্যাটারি লাইফ কমতে থাকে। ডিভাইসটি যত বেশি সময় ব্যবহার হবে, ব্যাটারি তত দ্রুত শক্তি হারাবে। ধীরে ধীরে ব্যাটারি চার্জ নিতে বেশি সময় নেবে। তবে এভাবে চার্জ দেয়ার ক্ষেত্রে প্রযুক্তিগত ব্যাখ্যা রয়েছে।

মূলত, স্মার্টফোনের ব্যাটারির স্থায়িত্ব এর মোট চার্জিং সাইকেলের ওপর নির্ভর করে। চার্জ সাইকেল হচ্ছে লিথিয়াম আয়ন ব্যাটারিটি মোট কতবার শূন্য থেকে পরিপূর্ণ চার্জ হয়েছে তার অনুপাত। ব্যাটারির ভেতরে যে রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়েছে, সেগুলো দীর্ঘস্থায়ী নয়। সাধারণ ব্যবহারে একটি ব্যাটারির স্থায়িত্ব বা মেয়াদ শেষ হওয়ার আগে ৪০০-৫০০ বার চার্জিং সাইকেল পূর্ণ করতে পারে।

স্মার্টফোনের ব্যাটারির স্থায়িত্ব বাড়ানোর বেশ কিছু পদ্ধতি রয়েছে।

প্রথমত, প্রতিবার ব্যাটারি শতভাগ চার্জ দেয়া যাবে না। আরেকটি পদ্ধতি হচ্ছে স্মার্টফোনকে অতিরিক্ত তাপ থেকে দূরে রাখা। পিসি ম্যাগের তথ্যানুযায়ী, ব্যাটারির স্থায়িত্বের জন্য শূন্য থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উত্তম।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution